প্রশান্ত কুমার (পি কে) হালদার যে চার প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার কোটি টাকা সরিয়েছেন, ভারতে তার গ্রেপ্তার হওয়ার খবরে গতকাল সপ্তাহের প্রথম কর্মদিবসে ওই চার প্রতিষ্ঠানের দুটির শেয়ার দাম বাড়ে। 

আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও ওই দুই প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। সঙ্গে যুক্ত হয়েছে আরও একটি প্রতিষ্ঠান। ফলে পি কে যেসব প্রতিষ্ঠান থেকে টাকা সরিয়েছিলেন আজ তার তিনটি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। 

এ প্রতিষ্ঠানগুলো হলো- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি), ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস এবং এফএএস (ফাস) ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তথ্যে মতে, এদিন তিন প্রতিষ্ঠানের মধ্যে বিআইএফসির দাম বেড়েছে ১০ পয়সা, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৫০ পয়সা এবং এফএএস ফাইন্যান্সের শেয়ারের দাম বেড়েছে ২০ পয়সা করে। সোমবার ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্স লিমিটেডের শেয়ারের দাম বেড়েছিল ৫০ পয়সা।

মঙ্গলবার দিনের শুরুতে বিআইএফসির শেয়ারের দাম ছিল ৬ টাকা ৭০ পয়সা। ১০ পয়সা বেড়ে দিনের শেষ লেনদেন হয় ৬ টাকা ৮০ পয়সায়। দিনের শুরুতে বাজারে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ার লেনদেন হয় ৬ টাকায়। আর শেষ লেনদেন হয়েছে ৬ টাকা ৫০ পয়সাতে। অর্থাৎ এ প্রতিষ্ঠানের শেয়ার মূল্য ৫০ পয়সা করে বেড়েছে।

এছাড়াও দিনের শুরুতে এফএএস ফাইন্যান্সের শেয়ারের দাম ছিল ৫ টাকা ৬০ পয়সা। ২০ পয়সা করে বেড়ে সর্বশেষ লেনদেন হয়েছে ৫ টাকা ৮০ পয়সায়।

বিনিয়োগকারীদের একটি অংশ বলছে, পি কে হালদার ভারতে গ্রেপ্তার হয়েছেন। তাকে দেশে আনার চেষ্টা চলছে। এতেই কোম্পানি তিনটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আশা জেগেছে। তাদের ধারণা পি কে হালদারকে দেশে আনা হলে কোম্পানির অর্থ ও সম্পদ ফিরিয়ে আনা হবে।

এই খবরটিকে পুঁজি করে হাতে থাকা একটি গ্রুপ শেয়ারের দাম বাড়িয়ে বিক্রি করে দিচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, যাদের কাছে শেয়ার আছে তারা নিজেদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন। তারা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে নতুন করে যারা এ কোম্পানির শেয়ার বিনিয়োগ করবেন, তারা ক্ষতিগ্রস্ত হবেন। কারণ পি কে হালদার গ্রেপ্তার হলেই টাকা উদ্ধার হয়ে যাবে, এমন সম্ভাবনা খুবই কম।

উল্লেখ্য, বেনামে শেয়ার কিনে দেশের চারটি আর্থিক প্রতিষ্ঠান দখলে নেন পি কে হালদার।  এগুলো হলো- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি), ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, এফএএস (ফাস) ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস।  

এমআই/এনএফ