সূচক বৃদ্ধির প্রবণতায় মাত্র ১৫ মিনিট যেতে না যেতেই সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (২২মে) পুঁজিবাজারের শুরু হয় শেয়ার বিক্রির চাপ। ক্রেতার তুলনায় বিক্রেতা বেশি থাকায় এদিন লেনদেনের প্রথম ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৬ পয়েন্ট।

একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০৪ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনের পরিমাণ। ফলে টানা আট কর্মদিবস সূচকের পতনের মাধ্যমে লেনদেন হচ্ছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ৩৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১০১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২২০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৭টির দাম।

প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৫ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ২ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৬৭ লাখ ৪৯ হাজার টাকা।

একই সময় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ২ কোটি ৭৮ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার।

সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১২টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

এমআই/এসএম