শেয়ারহোল্ডারদের জন্য আরও ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড। রঙ উৎপাদনকারী বহুজাতিক প্রতিষ্ঠানটি এপ্রিল ২০২১ থেকে ৩১ মার্চ ২০২২ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০০৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটি এর আগে অন্তর্বর্তীকালীন ৩০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। তার সঙ্গে আরও ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিল। ফলে বিদায়ী বছরে শেয়ারহোল্ডারদের ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ দিল।

অর্থাৎ কোম্পানির শেয়ারহোল্ডাররা ৪০ টাকা করে নগদ লভ্যাংশ পেলেন। এর আগের বছর একই সময়ে ৩৭৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তাতে শেয়ারহোল্ডাররা সাড়ে ৩৭ টাকা করে নগদ লভ্যাংশ পেয়েছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ২৪ আগস্ট। ওই দিন ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ জুন।

বিদায়ী ২০২২ সালের ৩১ মার্চ সমাপ্ত বছরে সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ বার্জারের শেয়ারপ্রতি সমন্বিত আয় হয়েছে ৬২ টাকা ৬৮ পয়সা। যা আগের বছর ছিল ৫৭ টাকা ৫৫ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে মুনাফা বেড়েছে। মুনাফা বাড়ায় লভ্যাংশ বেশি পেয়েছে বিনিয়োগকারীরা।

এর আগে কোম্পানিটি অন্তর্বর্তী ৩০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা দিয়েছিল। যা গত ২৭ জুন শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করা হয়।

কোম্পানিটির বর্তমানে ৪ কোটি ৬৩ লাখ ৭৭ হাজার ৮৮০টি শেয়ার রয়েছে। সোমবার শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ১ হাজার ৭৪৮ টাকায়। কোম্পানিটির রিজার্ভ সারপ্লাস রয়েছে ১ হাজার ৩২ কোটি ৯৯ লাখ টাকা।

এমআই/এসএসএইচ