অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ /ছবি : সংগৃহীত

নারীদের পুঁজিবাজারে বিনিয়োগের এখনই উত্তম সময় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

তিনি বলেন, বাজার ঊর্ধ্বমুখী থাকার পাশাপাশি প্রাইমারি মার্কেটে কিছু ভালো মানের কোম্পানির আইপিও থাকায় আবারও বাজারে যুক্ত হচ্ছেন নারীরা।

মঙ্গলবার (১৪ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত দেশের বাজারে নারী বিনিয়োগকারীদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএসইসির অডিটোরিয়ামে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

পু্ঁজিবাজারে নারীদের সব ধরনের নিরাপত্তা দেওয়া হচ্ছে। ফলে প্রতিদিন গড়ে পাঁচ শতাধিক নারী বাজারের সঙ্গে যুক্ত হচ্ছেন। তবে পুঁজিবাজারে বিনিয়োগের আগে নারীদের আরও প্রশিক্ষিত হওয়ার আহ্বান জানান তিনি।

কমিশনার বলেন, দেশের পুঁজিবাজার বড় হচ্ছে। তবে পর্যাপ্ত প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী আসছেন না। প্রশিক্ষণপ্রাপ্ত নারী বিনিয়োগকারী এলে তাদের বিনিয়োগের ঝুঁকি অনেক কমে আসবে।

তিনি বলেন, ২০১০ সালে ধসের পর বিপুল সংখ্যক নারী পুঁজিবাজারে ছেড়ে চলে যান। সাত লাখ থেকে কমে নারীর সংখ্যা চলে আসে পাঁচ লাখের নিচে। এরপর বাজারে নারীর অংশগ্রহণ সেভাবে লক্ষ্য করা যায়নি। তবে এখন নারীরা পুঁজিবাজারে অংশগ্রহণ করছেন।

দেশে নারী পুরুষের এখনও বৈষম্য রয়েছে। সে বৈষম্য দূর করে জিডিপিতে নারীদের অবদান বাড়ছে। পাশাপাশি নারীদের অবদান অনেকাংশ হিসাবের বাইরে থেকে যাচ্ছে। এটা হিসাবের মধ্যে আনার প্রতি সরকারকে গুরুত্ব দেওয়ার অনুরোধ জানান তিনি।

কর্মশালায় সভাপতিত্ব করেন বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মাহমুদা আক্তার। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. রুমানা ইসলাম, মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুঁজিস্তা নূর-ই-নাহরীন, সিএপিএম অ্যাডভাইজরি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও তানিয়া শারমিন এবং এনবিএল ক্যাপিটাল অ্যান্ড ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কামরুন নাহার।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিআইসিএমের জনসংযোগ কর্মকর্তা খালেদা জেসমিন মিথিলা।

এমআই/ওএফ