শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (৩ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন চলছে। আজ বিনিয়োগকারীরা বেশি বিক্রি করছেন ব্যাংক ও প্রকৌশল খাতের শেয়ার, বিপরীতে কিনছেন বিমা কোম্পানির শেয়ার। ফলে লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে সূচক। আর লেনদেনে দেখা দিয়েছে ধীরগতি।

তাতে আজ লেনদেনের প্রথম দেড় ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৫ পয়েন্ট। তবে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৪ পয়েন্ট।

আরও দেখুন >> পুঁজিবাজারের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন

বাজার বিশ্লেষণে দেখা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫টির, কমেছে ২৩টির আর অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির শেয়ারের। প্রকৌশল খাতের ৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে ২১টির আর অপরিবর্তিত রয়েছে ৫টির।

বিপরীতে বিমা খাতের ৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টির কোম্পানির শেয়ারের। আর কমেছে ১৬টির ও অপরিবর্তিত রয়েছে ৬টির কোম্পানির শেয়ারের।

ডিএসইর তথ্য অনুযায়ী, রোববার সকাল ১০টা থেকে বেলা ১১টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে ৩৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির ও অপরিবর্তিত রয়েছে ৬০টির দাম।

আরও দেখুন >> বন্ধ ইমাম বাটনের শেয়ারে কারসাজি, ২৬ লাখে তিন মাসে কোটিপতি!

তাতে প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ দশমিক ৭৮ পয়েন্ট কমে ৬ হাজার ৩৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ১ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৫ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৫৪ লাখ ৪৬ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৫৯ হাজার।

সিএসইতে দিনের প্রথম ঘণ্টায় ১০৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪১টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

এমআই/ওএফ