১৭ বছর পর মুনাফার মুখ দেখছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড। ব্যাংকটির চলতি বছরের এপ্রিল থেকে জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৫ পয়সা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

লোকসান থেকে মুনাফা আসার খবরে রোববার (১৭ জুলাই) ব্যাংকটির শেয়ার ৫০ পয়সা বেড়েছে। আজ দিনের শুরুতে শেয়ারটির দাম ছিল ৫ টাকা। দিনের শেষে লেনদেন হয়েছে ৫ টাকা ৫০ পয়সা করে। ব্যাংকটির পুঞ্জীভূত লোকসান রয়েছে ১ হাজার ৮৩০ কোটি ৬৩ লাখ টাকা।

ব্যাংকটির ভারপ্রাপ্ত কোম্পানি সচিব রবিউল আলম উজ্জ্বল ঢাকা পোস্টকে বলেন, দীর্ঘদিন পর ব্যাংকটির মুনাফা ফিরেছে। আশার করছি এ ধারা অব্যাহত থাকবে।

ডিএসইর তথ্য মতে, ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটি ২০০৫ সালের পর এপ্রিল থেকে জুন সমাপ্ত ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে প্রথম মুনাফার মুখ দেখেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ পয়সা। অর্থাৎ কোম্পানির প্রায় ১০ কোটি ৯ লাখ টাকা মুনাফা হয়েছে। যা ২০২১ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত শেয়ার প্রতি লোকসান ছিল ১৭ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফার পলে ২০২২ সালের প্রথম জানুয়ারি থেকে জুন গত ছয় মাসে শেয়ার প্রতি মুনাফা দাঁড়িয়েছে ২ পয়সা। যা আগের বছরের একই সময় দুই প্রান্তিকে (ছয় মাসে) ছিল শেয়ার প্রতি ৩২ পয়সা লোকসান।  

৬৬ কোটি ৪৭ লাখ ২ হাজার ৩০০ শেয়ারের কোম্পানিটি ১৯৮৭ সালে যাত্রা শুরু করে। ১৯৯০ সালে তালিকাভুক্ত হয়। সেই সময় ব্যাংকটির নাম ছিল আল-বারাকা ব্যাংক লিমিটেড। এরপর ২০০৪ সালে ব্যাংকটির মালিকানায় আসে ওরিয়েন্টাল গ্রুপ। ব্যাংকটির নাম পরিবর্তন করে করা হয় ওরিয়েন্টাল ব্যাংক। দায়িত্ব নেওয়ার পরপর শুরু হয় লুপাট। ফলে লাভে থাকা ব্যাংকটি লোকসানে পরিণত হয়। 

তারপর বাংলাদেশ ব্যাংক ওরিয়েন্টাল গ্রুপের হাত থেকে ব্যাংকটি রক্ষার লক্ষ্যে হাতে পর্ষদের দায়িত্ব দেয়। পর্ষদে প্রশাসক নিয়োগ করা হয় ২০০৬ সালের ১৯ জুন। তারপর ব্যাংকটির ৮৬ শতাংশ শেয়ারের বড় অংশ কিনে নেয় আইসিবি গ্রুপ। কিছু দিন পর ২০০৮ সালে ব্যাংকটির নাম পরিবর্তন করে করা হয় আইসিবি ইসলামিক ব্যাংক। এই গ্রুপটি দায়িত্ব নেওয়ার প্রায় ১৪ বছর পর লোকসান থেকে মুনাফায় ফিরেছে।

এমআই/আইএসএইচ