মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও ইসলামিক ফাইন্যান্স লিমিটেডের। প্রতিষ্ঠান দুটির এপ্রিল থেকে জুন সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির দুটির মধ্যে ব্যাংক খাতের কোম্পানি ট্রাস্ট ব্যাংক ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ এপ্রিল-জুন সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ১ টাকা ৩ পয়সা। যা গত বছর একই সময়ে সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ২৫ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় ইপিএস কমেছে ২২ পয়সা।

দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমলেও ২০২২ সালের প্রথম দুই প্রান্তিক ব্যাংকটির ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ২২ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ২০ পয়সা। অর্থাৎ বেড়েছে ২ পয়সা।

ফলে জুন ৩০ সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৫১ পয়সা।

একই সময়ে আর্থিক খাতের প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্সেরও মুনাফা কমেছে। প্রতিষ্ঠানটি এপ্রিল থেকে ৩০ জুন সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৩২ পয়সা। যা গত বছর একই সময়ে আয় ছিল ৩৪ পয়সা।

আর দুই প্রান্তিক অর্থাৎ ২০২২ সালের জানুয়ারি থেকে জুন সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬২ পয়সা। গত বছরের একই সময়ে ছিল ৭৪ পয়সা। অর্থাৎ কমেছে।

তাতে ৩০ জুন সময়ে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৪ টাকা ৮৮ পয়সা।

এমআই/ওএফ