শেয়ারহোল্ডারদের ১৭৪ কোটি টাকা লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড। অন্তর্বর্তীকালীন লভ্যাংশ হিসেবে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ৫০ পয়সা করে মোট ১৭৪ কোটি ২০ লাখ ৬০ হাজার ২৫০ টাকা লভ্যাংশ দেবে এই কোম্পানি। কোম্পানির সবশেষ পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন লাফার্জ হোলসিমের কোম্পানি সচিব কাজী মিজানুর রহমান। তিনি ঢাকা পোস্টকে বলেন, ৩০ জুন সমাপ্ত প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। বহুজাতিক কোম্পানিটির শেয়ার সংখ্যা ১১৬ কোটি ১৩ লাখ ৭৩ হাজার ৫০০টি।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির রেকর্ড ডেটের দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১১ আগস্ট। ওইদিন যাদের কাছে কোম্পানির শেয়ার থাকবে, তারা ঘোষিত লভ্যাংশ পাওয়ার জন্য যোগ্য বিবেচিত হবেন।

২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুসারে ২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে লাফার্জ হোলসিমের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬ পয়সা। যা গত বছরের একই সময়ে হয়েছিল ৯৬ পয়সা।

আর চলতি বছরের প্রথম দুই প্রান্তিকে (জানুয়ারি-জুন ২০২২) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮৭ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৮৫ পয়সা।

তাতে ৩০ জুন, ২০২২ সময়ে সমন্বিতভাবে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ১৬ টাকা ৪১ পয়সা।

৩০ ডিসেম্বর, ২০২১ সালে শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ নগদ অর্থাৎ শেয়ার প্রতি ২ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। কোম্পানিটির রিজার্ভ সারপ্লাস রয়েছে ৮১৮ কোটি টাকা। বুধবার লাফার্জ হোলসিমের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৬৫ টাকা ৫০ পয়সা করে।   

এমআই/জেডএস