টানা সাত কর্মদিবস দরপতনের পর সূচক উত্থানের দেখা পেল পুঁজিবাজার। বুধবার (২০ জুলাই) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিরলী রুবাইয়াত-উল-ইসলামকে পুঁজিবাজারের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী; এমন খবরে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ জুলাই) সূচকের তেজিভাবের মধ্য দিয়ে চলছে লেনদেন।

এদিন প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক খাত এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বাড়ায় লেনদেনের প্রথম ১৫ মিনিটেই দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯৭ পয়েন্ট। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও সূচক বাড়ায় লেনদেনেও গতি বেড়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টায় সূচক উত্থানের মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। লেনদেনের ১৫ মিনিটেই ডিএসইতে ৩০৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৩১টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির দাম।

এতে লেনদেনের প্রথম মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক বেড়েছে ১১ পয়েন্ট। ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়েছে।

এসময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৭৭ লাখ ১৭ হাজার টাকা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ১ কোটি ২৩ লাখ ৩৮ হাজার ৭০৫ হাজার টাকা।

সিএসইতে দিনের প্রথম ১৫ মিনিটে ৪১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ২৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২টির ও অপরিবর্তিত রয়েছে ৪টির দাম।

এমআই/জেডএস