ছোট মূলধনী কোম্পানির জন্য গঠিত এসএমই বোর্ডের কোয়ালিফাইড ইনভেস্টরস অফারে (কিউআইও) আবেদন করতে হলে বিনিয়োগকারীদের ৩০ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।

বুধবার (২৭ জুলাই) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৩ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কমিশনাররা।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি ঢাকা পোস্টকে বলেন, পুঁজিবাজারে উন্নয়নের স্বার্থে এসএমই মার্কেটে লেনদেনের ক্ষেত্রে বিনিয়োগকারীদের পোর্টফোলিও ২০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে, যা আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কার্যকর হবে।

সম্প্রতি এসএমই মার্কেটের শেয়ারের দাম অতিমূল্যায়িত হওয়ায় কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। তবে বর্তমানে যে বিনিয়োগকারদের ২০ লাখ টাকা বিনিয়োগ রয়েছে, তাদের ৩০ লাখ টাকায় উন্নীত করতে আরও ৩ মাস সময় দেওয়া হয়েছে।

চলতি বছরের ১৭ ফেব্রুয়ারি এসএমই মার্কেটে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়াতে কোয়ালিফাইড ইনভেস্টর হওয়ার জন্য শেয়ারবাজারে ৫০ লাখ টাকা থেকে কমিয়ে ২০ লাখ টাকায় বিনিয়োগ নামিয়ে আনে বিএসইসি। কিন্তু এবার ইনভেস্টরদের পোর্টফোলিওতে ৩০ লাখ টাকা বিনিয়োগ সীমা নির্ধারণ করেছে।

আগামী ১ নভেম্বর থেকে এই নির্দেশ কার্যকর হবে। ওই দিন যেসব ইনভেস্টরদের পোর্টফোলিওতে ৩০ লাখ টাকার কম থাকবে তারা এসএমই খাতে লেনদেন করতে পারবে না। আর এসএমই খাতে নতুন কেউ লেনদেন করতে চাইলে ২৮ জুলাই থেকেই তাদের পোর্টফোলিওতে ৩০ লাখ টাকার বিনিয়োগ থাকতে হবে।

 

এমআই/আরএইচ