শেয়ারহোল্ডারদের ২৫ টাকা করে নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসি।

সোমবার (৮ আগস্ট) কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় গত ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২৫০ শতাংশ লভ্যাংশ দেওয়ার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে শেয়ারহোল্ডাররা শেয়ার প্রতি ২৫ টাকা করে লভ্যাংশ পাবেন। তবে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের জন্য ১৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে অর্থাৎ শেয়ার প্রতি ১৫ টাকা করে নগদ দেওয়া হবে।

২০২০ সালে তালিকাভুক্ত কোম্পানিটি প্রথম বছর শেয়ারহোল্ডারদের ২০০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। তার পরের বছর অর্থাৎ ২০২১ সালে শেয়ারহোল্ডারদের জন্য ২৫০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন ওয়ালটনের কোম্পানি সচিব রফিকুল ইসলাম। তিনি বলেন, আজকে কোম্পানির ২৭তম পর্ষদ সভা অনুষ্ঠিত হয়।

সভায় জুলাই ২০২১ থেকে ৩০ জুন ২০২২ সালের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ টাকা ১৬ পয়সা। সেখান থেকে সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ২৫০ ও উদ্যোক্তা-পরিচালকদের জন্য ১৫০ শতাংশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দেওয়া হয়। বাকি টাকা কোম্পানির ফান্ডে রাখা হবে।

আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ৫৪ টাকা ২১ পয়সা। সেই বছরও শেয়ারহোল্ডারদের ২৫০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২৫ টাকা করে লভ্যাংশ দিয়েছিল।

শেয়ারহোল্ডারদের মধ্যে লভ্যাংশ বিতরণ করার জন্য ওয়ালটনের বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ সেপ্টেম্বর। ওই দিন দুপুর ১২টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ সেপ্টেম্বর।

আর্থিক প্রতিবেদন অনুসারে গত ৩০ জুন, ২০২২ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৩৩৪ টাকা ৬৮ পয়সা।

৩০ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৩৪৩টি শেয়ারের কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৯৯ দশমিক ৩ শতাংশ শেয়ার। আর বাকি দশমিক ৯৭ শতাংশের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে দশমিক ৩৭ শতাংশ শেয়ার। এছাড়া সাধারণ বিনিয়োগকারীদের হাতে আছে দশমিক ৫০ শতাংশ শেয়ার।

আজ কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১ হাজার ৭৭ টাকা ১০ পয়সাতে।

এমআই/আইএসএইচ