টানা চার কার্যদিবস দরপতনের পর নতুন সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ আগস্ট) পুঁজিবাজারে উত্থান হয়েছে। বস্ত্র, খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৬ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৪৩ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে টানা চার কার্যদিবস দরপতনের পর রোববার পুঁজিবাজারে উত্থান হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বৃহস্পতিবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে ফ্লোর প্রাইস উঠানো হবে না বিনিয়োগকারীদের এমন সতর্কবার্তা দেওয়ার পর আজ পুঁজিবাজারে উত্থান হলো।

>> পুঁজিবাজারে লেনদেন হবে ৩ লাখ কোটি টাকার বন্ড, মুনাফা দেবে ৮ শতাংশ

ডিএসইর তথ্য মতে, এদিনও বিক্রেতার তুলনায় ক্রেতার উপস্থিতি কম ছিল। এ কারণে মাত্র ১৬ কোটি ৭১ লাখ ২৫ হাজার ৫৬১টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ৬৪৪ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৯৯ কোটি ৪৮ লাখ ৩৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার। এর মধ্যে ১৬৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএস সূচক ৫ দশমিক ২১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

>>  ব্যাংকের শাখায় শাখায় বেচাকেনা হবে নগদ ডলার

এদিন লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর রয়েছে সোনালী পেপার, ফরচুন সুজ, মালেক স্পিনিং, ইন্ট্রাকো, বিএসসি, সি পার্ল বিচ, আইপিডিসি, লাফার্জ হোল সিম এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ১৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১০২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬৮টির ও অপরিবর্তিত রয়েছে ৯৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৮৬ লাখ ৫৬১ হাজার ৩৫৩ টাকার শেয়ার। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৬ লাখ ৫১ হাজার ৭৫৬ টাকার শেয়ার।

এমআই/ওএফ