পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের শেয়ারের দাম এক দিনেই বেড়েছে ৬ টাকা ২০ পয়সা করে, অর্থাৎ দশমিক ৬৫ শতাংশ বেড়েছে।

কোম্পানিটির ৫৭ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ২৭০টি শেয়ারের বিপরীতে বিনিয়োগকারীদের মুনাফা হয়েছে ৩৫৯ কোটি ৪১ লাখ ১০ হাজার ৬৭৪ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানিটি তার তিন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হচ্ছে, এমন খবরে বড় ধরনের উত্থান হয়েছে। কারণ সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হলে কোম্পানির উৎপাদন ক্ষমতা বাড়বে।

কোম্পানির পক্ষ থেকে ডিএসইকে বুধবার জানানো হয়, ইউনাইটেড পাওয়ারের পরিচালনা পর্ষদ তার সহযোগী তিন প্রতিষ্ঠানের সাথে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এখন হাইকোর্ট, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা ও শেয়ারহোল্ডারদের সম্মতিতে অনুমোদন হলেই সহযোগী প্রতিষ্ঠানের সাথে একীভূত করা হবে। সহযোগী প্রতিষ্ঠানগুলো হলো- ইউনাইটেড আনোয়ারা পাওয়ার লিমিটেড, ইউনাইটেড এনার্জি লিমিটেড ও ইউনাইটেড জামালপুর পাওয়ার লিমিটেড।

সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হলে কোম্পানির বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা আরও ৫০০ মেগাওয়াট বাড়বে। এর  মধ্যে ইউনাইটেড আনোয়ারা পাওয়ার লিমিটেডের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৩০০ মেগাওয়াট, ইউনাইটেড এনার্জি লিমিটেডের ৮১ মেগাওয়াট ও ইউনাইটেড জামালপুর পাওয়ার লিমিটেডের উৎপাদন ক্ষমতা ১১৫ মেগাওয়াট।

একীভূত হওয়ার খবর প্রকাশের একদিন পর আজ (বৃহস্পতিবার) কোম্পানির শেয়ারের দাম ৬ টাকা ২০ পয়সা বেড়ে লেনদেন হয়েছে ২৪০ টাকা ২০ পয়সায়। এ শেয়ার লেনদেনের শুরুতে দাম ছিল ২৩৪ টাকা। শেয়ারপ্রতি ৬ টাকা ২০ পয়সা বেড়ে যাওয়ায় কোম্পানির ৫৭ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ২৭০টি শেয়ারের দাম ৩৫৯ কোটি ৪১ লাখ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৬৪ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার টাকায়।

২০১৫ সালে বিদ্যুৎ ‍ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানিটির দীর্ঘমেয়াদি ঋণ রয়েছে ৩৭৫ কোটি ৯ লাখ ৫ হাজার টাকা। আর স্বল্পমেয়াদি ঋণ রয়েছে ৪৫৪ কোটি ৪৬ লাখ ৬ হাজার টাকা।

উদ্যোক্তা-পরিচালকদের হাতে ৯০ শতাংশ শেয়ার থাকা কোম্পানিটির সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে মাত্র ২ দশমিক ৬১ শতাংশ শেয়ার। ৭ দশমিক ৩৬ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে।

এমআই/আরএইচ