সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে আগস্টের মাসের শেষ সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। বিদায়ী (২৮ আগস্ট-১ সেপ্টেম্বর) সপ্তাহে লেনদেন হওয়া শেয়ারের দামের সঙ্গে বেড়েছে সূচকও।

এতে বিনিয়োগকারীদের মূলধন (পুঁজি) ফিরেছে ৮ হাজার ৬৪৪ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৩৫৯ টাকা। এর আগের সপ্তাহে বিনিয়োগকারীরা পুঁজি ফিরেছে ৫ হাজার ১৩১ কোটি টাকা। অর্থাৎ পরপর দুই সপ্তাহে মূলধন ফিরে পেলেন বিনিয়োগকারীরা।

আলোচিত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ২৪৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৩টির, আর অপরিবর্তিত ছিল ৫৬টির।

অধিকাংশ কোম্পানির কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১৫৩ দশমিক ৫৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪০৯ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের সপ্তাহের চেয়ে ৩৮ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩০৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন (পুঁজি) বেড়েছে ৮ হাজার ৬৪৪ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৩৫৯ টাকা।

সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৩২৪০ কোটি ৩৭ লাখ ২১ হাজার ৯০৭ টাকায়। সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ২১ হাজার ৮৮৫ কোটি ৩৪ লাখ ৯৮ হাজার ২৬৬ টাকায়। মূলধন বেড়েছে ১ দশমিক ৬৮ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯ হাজার ৫১৪ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ১৬৪ টাকা। আগের সপ্তাহের লেনদেন হয়েছিল ৬ হাজার ৯৩৩ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৩১২ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের চেয়ে ২ হাজার ৫৮০ কোটি ৬০ লাখ ৭০ হাজার ৮৫২ টাকার লেনদেন বেড়েছে। শতাংশের হিসাবে যা ৩৭ দশমিক ২২ শতাংশ।

একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক ৫১৪ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সময়ে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার ৯০৪ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১২ কোটি ৯২ লাখ ৮ হাজার ৪১৬ টাকা।

বিদায়ী এই সপ্তাহে লেনদেন হওয়া ৩৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের, কমেছে ৬৯টির আর অপরিবর্তিত ৪০টির দাম।

এমআই/এসকেডি