শেয়ারহোল্ডারদের এক টাকা করে লভ্যাংশ দেবে এসএমই বোর্ডের কোম্পানি মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেড। ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানির তথ্য মতে, ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরে মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ১১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩০ নভেম্বর। এজন্য কোম্পানি রেকর্ড ডেট নির্ধারণ করেছে ২৭ সেপ্টেম্বর।

সর্বশেষ তথ্য মতে, মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেডের ৬ কোটি ৭১ লাখ ৫০ হাজার ৫০০টি শেয়ারধারীরা ৬ কোটি সাড়ে ৭১ লাখ টাকা লভ্যাংশ পাবেন। বাকি টাকা কোম্পানির রিজার্ভ ফান্ডে রাখা হবে। বর্তমানে কোম্পানিটির রিজার্ভ ফান্ডে ২৭ কোটি ৩২ লাখ টাকা রয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর এই প্রথম শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিচ্ছে মাস্টার ফিড এগ্রোটেক লিমিটেড।

ছোট মূলধনী এই কোম্পানিটি ২০২১ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই বোর্ডে তালিকাভুক্ত হয়। কোম্পানির মোট শেয়ারের ৩৮ দশমিক ৯৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৫ দশমিক ১৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৫ দশমিক ৮৭ শতাংশ শেয়ার।

এমআই/এমএইচএস