শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের খাতের কোম্পানি সামিট পাওয়ার লিমিটেড (এসপিএল)।

বুধবার (১৪ সেপ্টেম্বর) কোম্পানির পর্ষদ সভায় ৩০ জুন ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। যা গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, জুলাই ২০২১ থেকে জুন ২০২২ সমাপ্ত বছরের সামিট পাওয়ারের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৮৭ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ লভ্যাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ ২ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগের বছর অর্থাৎ ২০২০-২১ অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছিল ৫ টাকা ২৫ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ৩ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।

তার আগের চার বছর যথাক্রমে ২০২০ সালে ৩৫ শতাংশ, ২০১৯ সালে ৩৫ শতাংশ, ২০২১৮ সালে ৩০ শতাংশ এবং ২০১৭ সালে শেয়াহোল্ডাদের জন্য ৩০ শতাংশ করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তার আগের বছর ২০১৬ সালে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই হিসেবে ছয় বছরের মধ্যে সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা করলো প্রতিষ্ঠানটি।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রম অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ৩১ অক্টোবর। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে বেলা সাড়ে ১১টায় কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৬ অক্টোবর।

২০০৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ার সংখ্যা ১০৬ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ২৩৯টি। এ শেয়ারধারীরা বিদায়ী বছরের লভ্যাংশ বাবদ ২১৩ কোটি ৫৭ লাখ ৫৪ হাজার ৪৭৮ টাকা টাকা পাবেন। বুধবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৩৪ টাকা ১০ পয়সাতে।

এমআই/এসএম