এমারল্ড অয়েলের পর্ষদ ভেঙ্গে পাঁচ নতুন স্বতন্ত্র পরিচালকদের নেতৃত্বে এমারল্ড অয়েল বিডির পরিচালনা পর্ষদ গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার (২ মার্চ) কমিশন প্রতিষ্ঠানটিতে নতুন পরিচালক নিয়োগ দিয়েছে।

সাবেক সিনিয়র সচিব শহিদুল হকে চেয়ারম্যান মনোনীত করা হয়েছে। অন্য চার পরিচালক হলেন- বিআইবিমের সহকারী অধ্যাপক অধ্যাপক প্রশান্ত কুমার বেনারজী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মোহাম্মাদ গোলাম সারোয়ার ও সজিব হোসেন এবং মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. সন্তোষ কুমার দে।

বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি ঢাকা পোস্টকে বলেন, চেয়ারম্যানসহ স্বতন্ত্র পরিচালকদের নেতৃত্বে পর্ষদ গঠন করা হয়েছে। নতুন পর্ষদে বর্তমান পরিচালকদের বাদ দেওয়া হয়েছে।

তিনি বলেন, আগের পরিচালকদের শেয়ার ও ব্যাংক অ্যাকাউন্ট লক করা হয়েছে। পাশাপাশি কোম্পানির স্থায়ী সম্পদ ও আমানত বন্ধক দিতে পারবে না। এ সম্পদ দেখিয়ে ঋণও নিতে পারবে না। নতুন পর্ষদ যাতে সম্পূর্ণ স্বাধীনতা নিয়ে কোম্পানি পরিচালনা করতে পারে সে লক্ষ্যে কোম্পানির আর্থিক দায় ও ঋণ খেলাপির দায় তাদের ওপর বর্তাবে না।

বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির মামলায় পালিয়ে বেড়াচ্ছেন ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানির উদ্যোক্তা-পরিচালকরা। বাজারে পণ্যের চাহিদা থাকলেও ২০১৮ সাল থেকে কোম্পানির উৎপাদন বন্ধ রয়েছে। ফলে কোম্পানিও বড় লোকসানের পড়েছে।

উদ্যোক্তা-পরিচালকেদের হাতে রয়েছে কোম্পানি ৩০ দশমিক ৪৫ শতাংশ শেয়ার, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৩ দশমিক ৪৭ শতাংশ শেয়ার।

এছাড়াও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬ দশমিক ৮ শতাংশ শেয়ার। জেড ক্যাটাগরির এই কোম্পানি সর্বশেষ ২০১৬ সালে বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। তার আগের বছর ২০১৫ সালে ১০ শতাংশ নগদ আর ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

এমআই/ওএফ