পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, হঠাৎ করে একটি চক্র সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মিথ্যা তথ্য দিয়ে গুজব রটিয়ে বাজার ও বিনিয়োগকারীদের বিভ্রান্ত করছে। তাদের উদ্দেশ্য সাধারণ মানুষের আর্থিক ক্ষতি করা। এটা অপরাধের শামিল। এ গুজব প্রতিরোধে কাজ করতে হবে।  

মঙ্গলবার (১১ অক্টোবর) বিকেলে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২ উদযাপন উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটস (বিআইসিএম) ও বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট (বিএএসএম) আয়োজিত সেমিনারে তিনি এ সব কথা বলেন।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদ।

আলোচক হিসেবে অংশ নেন বিএএসএমের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক তৌফিক আহমেদ চৌধুরী, ড. সুবল বড়ুয়া। অনুষ্ঠান মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিতি চন্দ্র দেবনাথ।  

শিবলী রুবাইয়াত বলেন, বাজার ভালো চললেই হঠাৎ মিথ্যা তথ্য দিয়ে বাজার ও বিনিয়োগকারীদের বিভ্রান্ত করা হচ্ছে। তাদের আর্থিক ক্ষতি করা হচ্ছে। এটা অপরাধের শামিল। এভাবে মানুষকে বিব্রত ও বিভ্রান্ত করে আর্থিক ক্ষতি করে সুবিধা অন্য একজন নিয়ে যাবে। এটা নিয়ে সভা করা দরকার। কারণ মানুষকে বিভিন্ন ভুল তথ্য দিয়ে, ভয়ভীতি দেখিয়ে যে জিনিসটা হচ্ছে এটা এখন সামাজিক অসুখে রূপান্তরিত হয়েছে।

তিনি বলেন, এ পরিস্থিতি থেকে উত্তরণে একদিকে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে, অপরদিকে বিনিয়োগকারীদের সতর্ক করতে হবে। তারা যেন কোনো কিছু ক্রস চেক না করে, কারো কথা বিশ্বাস করে, লসে বাজার থেকে বেরিয়ে যাওয়া বা শেয়ার বিক্রি করে না দেয়। এটার জন্য বিনিয়োগকারীদের জন্য একটি সভা করা প্রয়োজন। 

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাজার ভালো করার জন্য আমরা নতুন বন্ড নিয়ে কাজ করছি। আরও নতুন নতুন প্রোডাক্ট বাজারে আসবে। 

এমআই/এসকেডি