সুকুক বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে তিন হাজার কোটি টাকা উত্তোলন করবে প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ প্রতিষ্ঠানটি তাদের সহযোগী প্রতিষ্ঠান তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেড এবং বেক্সিমকো লিমিটেডের টেক্সটাইল বিভাগে বিনিয়োগ করবে।

আজ (বুধবার) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই তথ্য প্রকাশ করা হয়েছে। আগের দিন মঙ্গলবার বেক্সিমকো পরিচালনা পর্ষদে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এতে বলা হয়, সুকুকের মুনাফা হবে ন্যূনতম ৯ শতাংশ, আর মেয়াদ হবে ৫ বছর। সুকুক বন্ডের ফেস ভ্যালু হবে ১০০ টাকা। বন্ড কিনতে আগ্রহীদের ন্যূনতম ৫ হাজার টাকার ৫০টি সুকুক বন্ড কিনতে হবে।

১৯৮৯ সালে তালিকাভুক্ত বেক্সিমকোর লভ্যাংশ ৯ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সাথে যুক্ত হবে বলে জানানো হয়েছে। কোম্পানি ৩০ জুন পর্যন্ত সময়ে শেয়ার হোল্ডারদের জন্য নগদ ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর আগের বছর ২০১৯ সালে ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে।

নতুন এই সুকুক শেয়ারে হস্তান্তর বা বিক্রিযোগ্য, বিনিয়োগকারী চাইলে সুকুককে শেয়ারে হস্তান্তর কিংবা বিক্রি করতে পারবেন। এছাড়াও প্রতি বছর ২০ শতাংশ হারে সুকুক শেয়ারে রূপান্তর করা যাবে। 

বর্তমানে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৩০ দশমিক ৫৫ শতাংশ শেয়ার, বাকি ৭০ শতাংশের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ১৩ দশমিকদ ৭০ শতাংশ, বিদেশিদের হাতে ১ দশমকি ৫১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫৪ দশমিক ২৪ শতাংশ শেয়ার।

কোম্পানির শেয়ার মঙ্গলবার সর্বশেষ লেনদেন হয়েছে ৮৫ টাকা ৪০ পয়সায়। আজ বুধবার লেনদেন শুরু হয়েছে ৮৭ টাকায়।

এমআই/এনএফ