আবুল খায়ের হিরো /ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার কারসাজির দায়ে সমবায় অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার মো. আবুল খায়ের হিরোর গংদের দেড় কোটি টাকা জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সর্বশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির তথ্য মতে, মো. আবুল খায়ের হিরো গংরা একে অপরের সহযোগিতায় আইপিডিসি ফাইন্যান্সের শেয়ার দাম কৃত্রিমভাবে বাড়িয়েছেন। কারসাজির চিত্র প্রথমে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে।

তারপর অধিকতর যাচাই-বাছাইয়ের পর শুনানি গ্রহণ করা হয়েছে। শুনানিসহ সব কিছুতে বিষয়টি তদন্তে প্রমাণিত হয়েছে যে শেয়ার কারসাজি করা হয়েছে। ফলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর সেকশন ২২ এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ১৮ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ জরিমানার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

এর আগে চলতি বছরের আগস্টে বিডিকম অনলাইন, ওয়ান ব্যাংক, ফরচুন শু, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স ও ঢাকা ইন্স্যুরেন্সের শেয়ার নিয়ে কারসাজির অভিযোগে আবুল খায়ের হিরো গংদের বিরুদ্ধে জরিমানা করা হয়।

এ বিষয়ে জানতে মোবাইল ফোনে আবুল খায়ের হিরোর কাছে জানতে চাইলে তিনি ফোন রিসিভ করেননি। তাই তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এমআই/ওএফ