সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২২ নভেম্বর) লেনদেন খরার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। তবে ওষুধ খাতের কোম্পানি বিকন ও ওরিয়ন ফার্মাসিউটিক্যালস এবং সোনালী পেপার লিমিটেডের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে সূচকের উত্থান হয়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। এর ফলে টানা দুদিন সূচক পতনের পর আজ ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার।

বাজার বিশ্লেষকরা বলেন, নিয়ন্ত্রক সংস্থা থেকে ফ্লোর প্রাইস তুলে দেওয়া হবে না বলে বিনিয়োগকারীদের অভয় দেওয়ার পর আজ বাজার ঘুরে দাঁড়িয়েছে। এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, ফ্লোর প্রাইস তুলে দেওয়ার বিষয়টি ভিত্তিহীন। আমরা আপাতত এরকম কোনো সিদ্ধান্ত নিচ্ছি না। যারা ফ্লোর প্রাইস তুলে দেওয়া হচ্ছে বলে গুজব ছড়াচ্ছে তাদেরকে আইনের আওতায় আনা হবে। কোনো গুজবে যেন বিনিয়োগকারীরা কান না দেয় সেজন্য সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান তিনি।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, আজ বিকন ফার্মা, সোনালী পেপার এবং ওরিয়ন ফার্মা এই তিন কোম্পানি ডিএসইতে সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে। এই তিন কোম্পানির শেয়ার দর বৃদ্ধির ফলে ডিএসইর সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। যা শতাংশের হিসেবে ২০ শতাংশের বেশি।

এছাড়াও রয়েল টিউলিপ সি পার্ল, নাভানা ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, অলিম্পিক ইন্ডান্ট্রিজ, ইস্টার্ন হাউজিং, জেনেক্স ইনফোসেস এবং জেএমএআই হসপিটাল কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ২৪ পয়েন্ট বেড়েছে সূচক। এই দশ কোম্পানির পাশাপাশি বিমা ও আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে পুঁজিবাজারে উত্থান হয়েছে।     

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ৩১৩টি প্রতিষ্ঠানের ৬ কোটি ৪৯ লাখ ৯২ হাজার ৪টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে অংকে মোট লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৬৮ লাখ ২১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫১ কোটি ৯০ লাখ ২৩ হাজার টাকা।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ৬টির, আর অপরিবর্তিত ছিল ২২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩০ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৯০ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। এরপরের অবস্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন, নাভানা ফার্মা, রয়েল টিউলিপ সি পার্ল, ইস্টার্ন হাউজিং, সামিট অ্যালায়েন্স, প্রগতি লাইফ এবং ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ৩ লাখ ১০ হাজার ২৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৭৬৮ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৪৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫১টির, কমেছে ১৭টির, আর অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস