বড় দরপতনের মধ্যদিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। শেয়ার বিক্রির চাপে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ২০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ২৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, দিনভর সূচক পতনের দিন রোববার বাজারে ৩০০টি প্রতিষ্ঠানের ৪ কোটি ৮৪ লাখ ২ হাজার ৫৩৯টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩১৩ কোটি ৫৬ লাখ ২ হাজার। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৪ কোটি ৭৫ লাখ ১২ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২টির, তার বিপরীতে দাম কমেছে ৮৪টির। আর অপরিবর্তিত ছিল ২১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২০ দশমিক ৮১ পয়েন্ট কমে ৬ হাজার ২২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৬ দশমিক ৭১ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৯ দশমিক ১১ পয়েন্ট কমে ২ হাজার ২০৭ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। দ্বিতীয় স্থানে বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল যথাক্রমে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, সি পার্ল রয়েল টিউলিপ, অ্যাডভেন্ট ফার্মা, ই-জেনারেশন, নাভানা ফার্মা এবং ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ৮ লাখ ১৬ হাজার ৪১১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭ কোটি ২ লাখ ৩২ হাজার ২৭৯ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৩৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৪টির ও কমেছে ৩৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৭৯টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/এসএম