সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৭ ডিসেম্বর) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪ পয়েন্ট। তবে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৭ পয়েন্ট।

ডিএসইতে বেড়েছে লেনদেন। সিএসইতেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে সপ্তাহের প্রথম দুদিন দরপতনের পর মঙ্গল ও বুধবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান আইসিবিসহ বেশ কিছু প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে সূচক ও লেনদেন বাড়ছে। তবে বিনিয়োগকারীদের মধ্যে পুঁজি হারানোর শঙ্কা রয়েছে। তাই শেয়ারের দাম একটু বাড়লেই বিক্রির হিড়িক পড়ে। 

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে ৩১২টি প্রতিষ্ঠানের ৪ কোটি ৪৬ লাখ ৮৭ হাজার ৪১৮টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩১১ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি ৯৭ লাখ ৬১ হাজার টাকা।

বুধবার লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৩টির, বিপরীতে দাম কমেছে ২৮টির। আর অপরিবর্তিত ছিল ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে দশমিক ৪৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৭ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মার শেয়ার। তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার। এরপরের অবস্থানে ছিল যথাক্রমে বসুন্ধরা পেপার মিলস, বাংলাদেশ শিপিং করপোরেশন, কেডিএস এক্সেসরিজ, ইস্টার্ন হাউজিং, সামিট অ্যালায়েন্স পোর্ট, আমরা টেকনোলজিস এবং নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৩ হাজার ৭৭৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩ কোটি ৫৪ লাখ ৩ হাজার ৭৭৮ টাকা

এ বাজারে লেনদেন হওয়া ১১৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৮টির ও কমেছে ২৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ারের দাম।

এমআই/জেডএস