বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেছেন, দেশের পুঁজিবাজারে ভুলের জন্য বিনিয়োগকারীরা দায়ী নয়, প্রতিষ্ঠানগুলো দায়ী (ব্রোকারেজ হাউজ, মাচের্ট ব্যাংক)।

সোমবার (০৮ মার্চ) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে সিকিউরিটিজ কমিশন ভবনে 'আইপিও আবেদনে ইস্যু ম্যানেজারদের ভূমিকা' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, বিনিয়োগকারী ছাড়া আর যারা আছে তারা যদি কোনো ভুল করে থাকে সেটার জন্য তারা কোনো না কোনোভাবে দায়ী। বিনিয়োগকারীদের আমি দায়ী করতে প্রস্তুত নই।

তিনি বলেন, বিনিয়োগকারীরা আমাদের কথা বিশ্বাস করে, আস্থা রাখে। আপনাদের (ইসু ম্যানেজার) কথায় বিশ্বাস করে, আস্থা রাখে। আপনারা (ইসু ম্যানেজার) যা কিছু বলেন সে কথাটা আমরা (বিএসইসি) দৃঢ়ভাবে বিশ্বাস করার চেষ্টা করি। সে কথার ওপর বিশ্বাস করে আমরা আমাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করার চেষ্টা করি।

কমিশনার বলেন, অনেক বিষয়ে এরইমধ্যে আমরা কাজ করেছি যেগুলো বাজারে ব্যাপক ভূমিকা রাখার চেষ্টা করছে। ক্রমাগত ছোট থেকে বড় উন্নয়নমূলক কাজ করেছি। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- অনলাইনে বিও অ্যাকাউন্ট খোলা, ডিজিটাল বুথ স্থাপন, ন্যূনতম ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা বাস্তবায়নে কাজ করছি।

ওভারে দ্য কাউন্টার মার্কেটের (ওটিসি) কোম্পানিগুলোকে পুনঃগঠন করা হচ্ছে উল্লেখ করে শামসুদ্দিন আহমেদ বলেন, আমরা চাই কোনো কোম্পানি যেন 'জেড' ক্যাটাগরিতে বসে না থাকে। পুঁজিবাজারে যেসব কোম্পানি আসবে তাদেরকে কাজ করতে হবে। তারা যে লক্ষ্য নিয়ে পুঁজিবাজারে এসেছে তা যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। বিনিয়োগকারীরা কোম্পানিতে যে লক্ষ্য নিয়ে অর্থ সঞ্চালন করেছে তাদের লভ্যাংশ পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ছায়েদুর রহমানসহ মাচেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সদস্য এবং বিএসইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এমআই/জেডএস