করোনার বছরে চমক দেখিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেড। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত বছরে কোম্পানিটি মুনাফা করেছে ১৮ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৫৯৯ টাকা। যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব ঝরনা পারুল। তিনি বলেন, করোনার বছরে আমাদের অন্যান্য বছরের চেয়ে মুনাফা বেশি হয়েছে। তাই শেয়ার হোল্ডারদের ২০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

তিনি জানান, পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী সোমবার (০৮ মার্চ) কোম্পানির পর্ষদ সভা অনুষ্ঠিত হয়। সভায় সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়।

লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৩ মে। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এ সভা অনুষ্ঠিত হবে। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১ এপ্রিল।

এর আগের বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ আর ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৩৮ পয়সা। এর আগের বছর কোম্পানিটির ইপিএস ছিল ১ টাকা ১৪ পয়সা। কোম্পানির প্রকৃত সম্পদ মূল্য হচ্ছে ৯০ কোটি ২১ লাখ ৫০ হাজার ৬১৩ টাকা। তাতে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা ৬২ পয়সা।

যেখানে গত বছর কোম্পানিটির প্রকৃত সম্পদ মূল্য ছিল ৭২ কোটি ৫১ লাখ ২০ হাজার ৫১১ টাকা। তাতে এনএভিপিএস ছিল ২১ টাকা ৪০ পয়সা।

২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৩৮ লাখ ৮৭ হাজার। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৪৮ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৯ শতাংশ, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪১ শতাংশ শেয়ার।

কোম্পানিটি ২০১৫ সালে ৩ কোটি ৫৭ লাখ টাকা মুনাফা করেছিল। এর পরের বছর অর্থাৎ ২০১৬ সালে মুনাফা করেছিল ২ কোটি ৮৩ লাখ টাকা, ২০১৭ সালে ৪ কোটি ১০ লাখ, ২০১৮ সালে ১ কোটি ৭৩ লাখ এবং ২০১৯ সালে ৩ কোটি ৮৭ লাখ টাকার মুনাফা করেছিল।

এমআই/জেডএস