শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

বৃহস্পতিবার (১১ মার্চ) কোম্পানির ৩১ ডিসেম্বর, ২০২০ সালের সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ঘোষণা দেওয়া হয়েছে। কোম্পানিটি এর আগের বছর অর্থাৎ ২০১৯ সালে শেয়ারহোল্ডাদের জন্য ১৬ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১১ শতাংশ নগদ, ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ ছিল।

এ বিষয়ে মার্কেন্টাইল ব্যাংকের সচিব আবু আজগর জি হারুনী ঢাকা পোস্টকে বলেন, করোনার বছরেও আমাদের ব্যাংকের ভালো মুনাফা হয়েছে। তাই শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ৩১ ডিসেম্বর ২০২০ সালে ব্যাংক খাতের কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ২২২ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার ৬৫০ টাকা। সেই টাকার মধ্যে শেয়ারহোল্ডারদের ১৪৭ কোটি ৬০ লাখ ২৪ হজার ৩২৫ টাকার মুনাফা দেওয়া হবে।

বর্তমানে কোম্পানিটির শেয়ার সংখ্যা ৯৮ কোটি ৪০ লাখ ১৬ হাজার ৩৩৬টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৭ দশমিক ৭১ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২২ দশমিক ৪৯ শতাংশ শেয়ার। এছাড়া বিদেশি বিনিয়োগকারীদের হাতে ৪ দশমিক ৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৫ দশমিক ৩২ শতাংশ শেয়ার।

তথ্য মতে, ৩১ ডিসেম্বর ২০২০ বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৬ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ২ টাকার ৩৭ পয়সা।

কোম্পানির শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিতে লভ্যাংশ অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় ডিজিটাল প্লার্টফমে এ সভা অনুষ্ঠি হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৫ এপ্রিল। কোম্পানিটির  শেয়ার প্রতি প্রকৃত শেয়ার মূল্য দাঁড়িয়েছে ২২ টাকা ৬১ পয়সা। বৃহস্পতিবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১২ টাকা ৮০ পয়সা দরে।

এ নিয়ে ব্যাংক খাতের তিনটি ব্যাংক ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ দিলো। অন্য দুটি ব্যাংক হলো ডাচ বাংলা এবং শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড।

এমআই/জেডএস