আরেক দফায় গ্যাসের দাম বাড়ার খবরে সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (১৮ জানুয়ারি) সূচক পতনের মধ্য দিয়ে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এ কারণে অধিকাংশ বিমা কোম্পানির শেয়ারের উত্থানের পরও এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট।

বুধবার দুপুর ১টার দিকে শিল্প খাতে গ্যাসের দাম আরেক দফা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। এ ঘোষণার পর দুপুর দেড়টা থেকেই শুরু হয় শেয়ার বাজারে দরপতন।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দামও। তবে লেনদেন কিছুটা বেড়েছে। ফলে মঙ্গলবার উত্থানের পর আজ বুধবার দরপতন হলো।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিদ্যুতের পর আজ বুধবার আরেক দফা গ্যাসের দাম বাড়ার ঘোষণার পর থেকে শেয়ার বিক্রির চাপ শুরু হয়। ফলে বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে। এ খাতের পাশাপাশি ওষুধ ও রসায়নসহ প্রায় সব খাতের শেয়ারে নেতিবাচক প্রভাব পড়েছে। ফলে এসব কোম্পানির শেয়ারের দামও কমে। তবে এই অবস্থায়ও বিপরীত চিত্র ছিল বিমা খাতের শেয়ারের।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারটিতে ৩৬৮টি প্রতিষ্ঠানের ১৭ কোটি ১২ লাখ ৭৬ হাজার ১২৬টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এদিন লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ১৩৮টির, আর অপরিবর্তিত রয়েছে ১৮১টি কোম্পানির শেয়ারের দাম।

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ দশমিক ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে ২ হাজার ২১০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৪ দশমিক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

বুধবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৩৪ কোটি ২৯ লাখ ২৫ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯০০ কোটি ৪৮ লাখ ২১ হাজার টাকা।

আজ ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো, জেনেক্স ইনফোসিস, বাংলাদেশ শিপিং করপোরেশন, বসুন্ধরা পেপার, শাইনপুকুর সিরামিকস,আমরা নেটওয়ার্কস, লাফার্জহোলসিম, মেঘনা লাইফ, ওরিয়ন ফার্মা, জেএমআই হসপিটাল এবং ইস্টার্ন হাউজিং লিমিটেড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৮৪ পয়েন্টে। অপর পুঁজিবাজার সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৯০ লাখ ৪ হাজার ৩০৮ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪২ কোটি ২৭ লখ ৯৬ হাজার ২১৪ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৮২টির ও ৯৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

উল্লেখ্য, আজ দুপুরে শিল্প খাতে গ্যাসের দাম আরেক দফা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। নতুন এ মূল্য ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হবে।  

এর আগে গত ১২ জানুয়ারি গ্রাহক পর্যায়ে বিদ্যুতের খুচরা দাম পাঁচ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এর এক সপ্তাহ না যেতেই বাড়ানো হলো গ্যাসের দাম।

এমআই/এসকেডি