লোকসান আরও বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতে কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজের লিমিটেডের। কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই থেকে সেপ্টেম্বর ২০২২) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ১৯৯৬ সালে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান করেছে ৩ টাকা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান ছিল ২ টাকা ৩৩ পয়সা। অর্থাৎ কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ৬৭ পয়সা বেড়েছে।

লোকসান বাড়ায় ৩০ সেপ্টেম্বর ২০২২ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩ টাকা ৬৫ পয়সা। আগের বছরের একই সময়ে ছিল ৬ টাকা ৬৬ পয়সা। অর্থাৎ এনএভি কমেছে ৩ টাকা।

কী কারণে লোকসান বেড়েছে— জানতে চাইলে কোম্পানি সচিব জামাল উদ্দিন ভুইয়া ঢাকা পোস্টকে বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। তার প্রভাব আমাদের কোম্পানিতেও পড়েছে। যুদ্ধের কারণে অধিক খরচে কাঁচামাল আমদানি করতে হয়েছে, তার বিপরীতে পণ্য বিক্রি করতে হচ্ছে কম দামে। ফলে পণ্য বিক্রি কমেছে। পণ্য বিক্রি কমায় মুনাফাও কমেছে। এ কারণে লোকসান বেড়েছে।

২০২০ ও ২০২১ সালে শেয়ারহোল্ডারদের ১ পয়সা করে নগদ লভ্যাংশ দেওয়া কোম্পানিটির ব্যাংক ঋণ রয়েছে পৌনে ৩ কোটি টাকা। রিজার্ভ সারপ্লাস নেগেটিভ রয়েছে ৩ কোটি ৬৩ লাখ টাকা। বর্তমানে কোম্পানির ৬৪ লাখ ৬০ হাজার ৬৫০টি শেয়ার রয়েছে। বৃহস্পতিবার দিনের শুরুতে শেয়ারটি লেনদেন হয়েছে ১৩৪ টাকা ৮০ পয়সায়।

এমআই/এসএসএইচ/