মুনাফা থেকে লোকসানের মুখে পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি ফার্মা এইডস। ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর সময়ে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭৬ পয়সা। অথচ এর আগের বছর ২০২১-২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ৫ টাকা ৫৩ পয়সা।

রোববার (২২ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর (প্রথম ও দ্বিতীয়) প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ২৩ পয়সা। যা ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ছিল ১০ টাকা ৬৯ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে ৯ টাকা ৪৬ পয়সা কমেছে।

এর মধ্যে তৃতীয় প্রান্তিক অর্থাৎ ২০২২ সালের অক্টোবর থেকে কমেছে ৬ টাকা ২৯ পয়সা। ইপিএস কমায় ৩০ ডিসেম্বর ২০২২ সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৯৪ টাকা ৭৩পয়সা। যা ২০২ সালের একই সময়ে ছির ৯৮ টাকা ৮৩ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় কমেছে।

মুনাফা থেকে লোকসানে আসার বিষয়ে কোম্পানির কর্তৃপক্ষ জানানো হয়, পণ্য বিক্রি কমেছে উল্টো পণ্যের খরচ মূল্য বেড়েছে। তার পেছনের কারণ হচ্ছে-ওষুধের কাঁচামালের দাম বেড়েছে। এছাড়াও গ্যাস ও বিদ্যুৎ সংকটের কারণে লোকসানের মুখে পড়েছে কোম্পানি।

৩১ লাখ ২০ হাজার শেয়ারের এই কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে বর্তমানে রয়েছে ২৩ দশমিক ৫৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৫ দশমিক ২৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৬১ দশমিক ১৬ শতাংশ শেয়ার।

আজ রোববার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৭৯০ টাকা ৭০ পয়সা। তাতে কোম্পানির বাজার মূল্য দাঁড়িয়েছে ২৪৬ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার টাকা।

এমআই/এমএ