চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সিমটক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। একই সময়ে মুনাফা বেড়েছে ইস্টার্ন হাউজিং লিমিটেডের।

১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সময়ের তিন মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে। যা মঙ্গলবার (২৪ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২১ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৬ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে কমেছে ৫ পয়সা।

ফলে চলতি বছরের প্রথম দুই প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ৪৫ পয়সা আয় হয়েছে। গত বছরের একই সময়ে শেয়ার প্রতি ৪৩ পয়সা আয় হয়েছিল। অর্থাৎ আগের বছরের তুলনায় বেড়েছে। এতে ৩১ ডিসেম্বর ২০২২ সালে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২২ টাকা ৪ পয়সা।

অপর কোম্পানি ইস্টার্ন হাউজিং লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৯ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৮৯ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় মুনাফা বেড়েছে ২০ পয়সা।

ফলে ২০২২-২৩ অর্থ বছরের দুই প্রান্তিক অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর গত ছয় মাসে ইস্টার্ন হাউজিংয়ের ইপিএস দাঁড়িয়েছে ৩ টাকা ১৩ পয়সা। যা ২০২১ সালের একই সময়ে ছিল ২ টাকা ৬৪ পয়সা।

কোম্পানির মুনাফা বাড়ায় প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭৫ টাকা ৮৪ পয়সা।

এমআই/এসকেডি