চার দিন উত্থানের পর আবারও দরপতনের ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। ফলে সপ্তাহের প্রথম কর্মদিবসের মতোই দ্বিতীয় কর্মদিবসে সোমবার (৩০ জানুয়ারি) শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে লেনদেন হয়েছে।

এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩৭ পয়েন্ট।

সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গত বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) উত্থানের পর রোববার ও সোমবার টানা দুই কর্মদিবস পুঁজিবাজারে দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন হয়। এ দিন বাজারে ৩৩৭টি প্রতিষ্ঠানের ৭ কোটি ২৬ লাখ ৩০ হাজার ৫৩৭টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৫০৯ কোটি ৪৮ লাখ ২৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কর্মদিবসে রোববার লেনদেন হয়েছিল ৪৮৯ কোটি ১৭ লাখ ৩৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ আগের কর্মদিবসের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

লেনদেন হওয়া ৩৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তার বিপরীতে দাম বেড়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম, আর কমেছে ১৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ দশমিক ৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৮ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ১ দশমিক ৬৯ পয়েন্ট কমে ১ হাজার ৩৭০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৫ দশমিক ৪২ পয়েন্ট কমে ২ হাজার ২২৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো— জেনেক্স ইনফোসিস, বসুন্ধরা পেপার মিলস, আমরা নেটওয়ার্কস, ইস্টার্ন হাউজিং, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, শাইনপুকুর সিরামিকস, জেমিনি সী ফুড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং জেএমআই হসপিটালের শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৩৩ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৮৮ লাখ ৩২ হাজার ৯০৬ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৫৩ লাখ ৪ হাজার ৫৯৩ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৬২টির ও ৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমআই/এসএসএইচ/