চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে মুনাফা বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি যমুনা অয়েল লিমিটেড ও এমজেএল লিমিটেডের। অক্টোবর থেকে ১৩ ডিসেম্বর ২০২২ সালের আর্থিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর সময়ে যমুনা অয়েলের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯ টাকা ২৯ পয়সা। যা ২০২১ সালে ইপিএস ছিল ৪ টাকা ৭৬ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে দ্বিগুণ বেড়েছে মুনাফা।

ফলে চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ২৭ পয়সা। যা আগের বছর ছিল ৮ টাকা ৪৩ পয়সা। মুনাফা বাড়ায় ৩১ ডিসেম্বর ২০২২ সময়ে পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২০১ টাকা ৮৯ পয়সা।

একই খাতের কোম্পানি এমজেএল লিমিটেড ২০২২ সালের অক্টোবর থেকে ডিসেম্বর সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ০৫ পয়সা। যা ২০২১ সালের একই সময়ে ছিল ১ টাকা ৫০ পয়সা। অর্থাৎ ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ইপিএস বেড়েছে ৫৫ পয়সা।

কোম্পানি চলতি বছরের দুই প্রান্তিকে শেয়ার প্রতি আয় করেছে ৪ টাকা ১৬ পয়সা। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৩৭ পয়সা। অর্থাৎ দুই প্রান্তিক মিলেও মুনাফা বেড়েছে প্রতিষ্ঠানটির। তাতে ৩১ ডিসেম্বর সময়ে কোম্পানির নেট অ্যাসেট ভ্যালু (এনএভি) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৭২ পয়সা।

এমআই/এমএ