শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ বা শেয়ার প্রতি ১০ টাকা করে লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (বিএটিবিসি)।

কোম্পানির সর্বশেষ পর্ষদ সভায় ২০২২ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর অনুমোদন দিয়েছে। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বহুজাতিক কোম্পানিটি ২০২২ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৩৩ টাকা ১০ পয়সা। সেখান থেকে এখন শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

এর আগে অন্তর্বর্তী ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সুতরাং দুইবারে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি ২০ টাকা নগদ লভ্যাংশ দিলো। বাকি রিজার্ভে জমা হবে।

কোম্পানিটি এর আগের বছর অর্থাৎ ২০২১ সালে শেয়ার প্রতি আয় করেছিল ২৭ টাকা ৭২ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ২৭৫ শতাংশ নগদ লভ্যাংশ অর্থাৎ শেয়ার প্রতি ২৭ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মার্চ। ওই দিন ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এই জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২ মার্চ।

২০২২ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৭৬ টাকা ২৭ পয়সা। যা ২০২১ সালে ছিল ৬৮ টাকা ১৩ পয়সা।

এমআই/ওএফ