শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ (শেয়ার প্রতি ১ টাকা করে) লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সালের সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।

সর্বশেষ বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

১৯৯০ সালে বিমা খাতের তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ৪ কোটি ৪৫ লাখ। এই শেয়ারধারীদের এক টাকা করে লভ্যাংশ দেবে কোম্পানি কর্তৃপক্ষ। এর আগের বছর ২০২১ সালেও এক টাকা করে লভ্যাংশ দিয়েছিল কোম্পানি কর্তৃপক্ষ।

কোম্পানির আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭০ পয়সা। এর আগের বছর মুনাফা হয়েছিল ১ টাকা ৬৫ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি ২০২১ সালের তুলনায় ২০২২ সালে মুনাফা বেড়েছে ৫ পয়সা করে। মুনাফা বাড়লেও লভ্যাংশ পরিমাণ বাড়ায়নি কোম্পানি কর্তৃপক্ষ।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ মে। ওই দিন সকাল ১১ টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে।

মুনাফার বছর অর্থাৎ ৩১ ডিসেম্বর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩২ টাকা ৬৮ পয়সা। যা গত বছরের একই সময়ে ছিল ৩৬ টাকা ৪৫ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে বেড়েছে।

কোম্পানির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ৩৭ টাকা ৯০ পয়সাতে। তাতে ৪৪ কোটি ৫০ লাখ টাকার পরিশোধিত মূলধনী কোম্পানির বাজার মূল্য দাঁড়িয়েছে ১৬৮ কোটি ৬৫ লাখ ৫০ হাজার টাকা।

এমআই/এসকেডি