শেয়ারহোল্ডারদের নগদ ১৫ শতাংশ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য শেয়ার প্রতি দেড় টাকা করে ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ দশমিক ০৩ টাকা। সেখান থেকে ৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৮২৩টি শেয়ারহোল্ডারদের দেড় টাকা করে মোট ৭ কোটি ৯৭ লাখ ১৭ হাজার ২৩৪ টাকা দেবে।

এর আগের বছর অর্থাৎ ২০২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় ছিল ২ দশমিক ৪১ টাকা। সেই বছর শেয়ারহোল্ডারদের ১৮ শতাংশ নগদ অর্থাৎ ১ টাকা ৮০ পয়সা করে লভ্যাংশ দিয়েছিল।

সেই হিসেবে ২০২১ সালের তুলায় ২০২২ সালে কোম্পানির মুনাফা কমেছে। একইসঙ্গে লভ্যাংশ দেওয়ার পরিমাণও কমেছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ মে। ওদিন বেলা ১১টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৬ এপ্রিল।

বিদায়ী বছরে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৯ দশমিক ৪৮ টাকা। যা গত বছরের একই সময়ে ছিল ৪৯ দশমিক ৩৫ টাকা। অর্থাৎ আগের বছরের চেয়ে বেড়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধি বা কমার কোনো সীমা থাকবে না। সোমবার কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৩৬ টাকা ৫০ পয়সা।

এমআই/এফকে