শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড। অর্থাৎ বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৫০ পয়সা করে মুনাফা দেবে প্রতিষ্ঠানটি।

জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর এই লভ্যাংশ অনুমোদন করেছে প্রতিষ্ঠানটির পর্ষদ।

সোমবার (২৭ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালে ব্যাংকটির কর পরবর্তী শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৬ পয়সা বা ১৪ কোটি ২২ লাখ ৭ হাজার ১০৬ টাকা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৫০ পয়সা টাকা করে মোট ৯ কোটি ৩৫ লাখ ৫৭ হাজার ৩০৭ টাকা লভ্যাংশ দেবে ব্যাংক এশিয়া। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১৮ কোটি ৭১ লাখ ১৪ হাজার ৬১৪টি।

এর আগের বছর অর্থাৎ ২০২১ সালে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ১৯ পয়সা। সেই বছরও শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ ১ টাকা করে মুনাফা দিয়েছিল।

২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় বা মুনাফা কমেছে ৪৩ পয়সা করে। মুনাফা কমায় বিনিয়োগকারীদের লভ্যাংশও কমেছে অর্থেক। অর্থাৎ ৫০ পয়সা করে।

মুনাফা কমার বছরে ১৯৯৪ সালে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির এনএভি দাঁড়িয়েছে ১৭ টাকা ৬ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে। আর এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ এপ্রিল।

ফলে সোমবার শেয়ারটি লেনদেনের কোনো সীমা রেখা থাকবে না। বৃহস্পতিবার সর্বশেষ শেয়ারটির লেনদেন হয়েছে ১৫ টাকা ৮০ পয়সায়।

এমআই/এসএম