শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ ও ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) ফাইন্যান্স পিএলসির পরিচালনা পর্ষদ। জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি এ সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার (২৯ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ২১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের নগদ ১ টাকা ৫০ পয়সা ও ২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে।

এর আগের বছর অর্থাৎ ২০২১ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৫ টাকা ৩৫ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।

২০২১ সালের তুলনায় ২০২২ সালে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা কমেছে। তাতে ২০২২ সালে কোম্পানিটির এনএভি হয়েছে ৪১ টাকা। কোম্পানির পক্ষ থেকে বলা হয়, বোনাস লভ্যাংশ দিয়ে কোম্পানি পেইড-আপ ক্যাপিটাল বাড়াবে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৮ মে। ওদিন ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ এপ্রিল।

লভ্যাংশ ঘোষণার ফলে আজ কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধি বা কমায় কোনো সীমারেখা থাকবে না। ২০০৮ সালে তালিকাভুক্ত ডিবিএইচর শেয়ার আজ দিনের শুরুতে মূল্য ছিল ৫৭ টাকা ৮০ পয়সা।

এমআই/জেডএস