মুনাফা থেকে লোকসানের মুখে পড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্ট্যান্ডার্ড সিরামিকস লিমিটেড। অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত সময়ে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

এই সময়ে কোম্পানির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৩ পয়সা। যা এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০৩ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ে তুলনায় ১ টাকা ৩৬ পয়সা কমেছে। কোম্পানির সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, শনিবার (১ এপ্রিল) কোম্পানির পরিচালনা পর্ষদ ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

চলতি অর্থবছরের দুই প্রান্তিকে জুলাই-ডিসেম্বর-২০২২ কোম্পানিটির শেয়ার প্রতি ৪ টাকা ৩৩ পয়সা লোকসান হয়েছে। গত বছরের একই সময়ে ২ টাকা ৩০ পয়সা লোকসান হয়েছিল। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় লোকসান দ্বিগুণ বেড়েছে। গত ৩১ ডিসেম্বর তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২ টাকা ৩৩ পয়সা।

১৯৯৬ সালে তালিকাভুক্ত কোম্পানিটি ৩১ জুন ২০২১ সমাপ্ত বছরের শেয়ারহোল্ডারদের ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সেই সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় ছিল ২২ পয়সা। কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছিল ১১০ টাকা ২০ পয়সা।

এমআই/ওএফ