সব প্রতিকূলতা অতিক্রম করে সমৃদ্ধির পথে পুঁজিবাজার এগিয়ে যাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তিনি বলেন, দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যান ও পরিচালক যার যার অবস্থানে অত্যন্ত অভিজ্ঞ। নতুন চেয়ারম্যানের গতিশীল নেতৃত্বে বর্তমান পুঁজিবাজার সব প্রতিকূলতা অতিক্রম করে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে।

রোববার (২ এপ্রিল) ডিএসইর নবগঠিত পরিচালনা পর্ষদ বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে। এ সময় উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ড. মিজানুর রহমান, আব্দুল হালিম, ড. রুমানা ইসলাম এবং নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর নেতৃত্বে পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, আফজাল হোসেন এবং রুবাবা দৌলা, ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান, সিদ্দিকুর রহমান, শরীফ আনোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম. সাইফুর রহমান মজুমদার উপস্থিত ছিলেন। এছাড়াও ডিএসইর সিনিয়র জিএম এবং কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমানও উপস্থিত ছিলেন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে শুরু করে সবাই আমাদেরকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে এবং সব আন্তর্জাতিক সংস্থা আমাদের পুঁজিবাজারের প্রতি খুবই সদয়। আমাদের সরকারপ্রধান অসম্ভব সদয় এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করছে। কোনোকিছু বললেই করে দেয়।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ডিএসইর পুরোনো এবং নতুন পরিচালকদের সমন্বয়ে সব চ্যালেঞ্জ মোকাবিলা করে বাজারকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। তিনি নতুন বোর্ডের কাছে ডেটা সেন্টার এবং ডিজাস্টার রিকভারি সাইট বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, ডিএসইর একটা আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ ব্যবস্থা থাকা দরকার, একটা স্মার্ট সিস্টেম থাকা দরকার। এই জায়গায় কাজ করার অনেক সুযোগ রয়েছে। উন্নত বিশ্বের যত আর্থিক প্রতিষ্ঠানগুলো আছে, তারা বেশিরভাগই অটোমেশন করে ফেলেছে স্মার্ট সিস্টেমের মাধ্যমে।

এমআই/জেডএস