নির্ধারিত সময় পার হয়ে আরও দুই দফা সময় বাড়ানোর পরও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে পারেনি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বেধে দেওয়া দুই দফা সময়ের পর নতুন করে আরও এক মাস গেলেও নতুন করে সময় বৃদ্ধির আবেদন করেনি ডিএসই। ডিএসইর সংশ্লিষ্ট বিভাগ থেকে সময় চেয়ে আবেদনের প্রস্তাব করা হলেও ভারপ্রাপ্ত এমডি সময় বাড়ানোর আবেদন না করতে বলেছেন।

অথচ নিয়ন্ত্রক সংস্থা ডিএসইর এমডি নিয়োগে যোগ্য তিনজনের নাম প্রস্তাবের অপেক্ষায় রয়েছে। সেখান থেকে অধিকতর যোগ্য ব্যক্তিকে ডিএসইর এমডি হিসেবে মনোনয়ন দিতে চায় বিএসইসি। ডিএসই ও বিএসইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের ৯ সেপ্টেম্বর ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক পদ থেকে পদত্যাগ করেন তারিক আমিন ভূঁইয়া। নিয়ম অনুযায়ী, ডিএসইর এমডি পদ খালি হওয়ার ৯০ দিনের মধ্যে বিএসইসি এই পদে নিয়োগ দেবে। সে লক্ষ্যে এমডি পদে নিয়োগের জন্য গত বছরের ৬ অক্টোবর জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেওয়া হয়।

সেখান তিনজন প্রার্থী বাছাই করে চূড়ান্ত অনুমোদনের জন্য ৭ ডিসেম্বরের মধ্যে বিএসইসিতে জমা দেওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি তিনজন প্রার্থীর নাম প্রস্তাব করতে পারেনি।

এরপর বিএসইসির কাছে ৪৫ দিন সময় বাড়ানোর আবেদন করলে ডিএসইকে এক মাস সময় দেওয়া হয়। ওই সময়ের মধ্যেও প্রস্তাব জমা দেয়নি। পরে দ্বিতীয় দফায় আবারও সময় বাড়ানোর আবেদন করে ডিএসই। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে ২ মাস সময় বাড়ায় বিএসইসি।

এতে বলা হয়, দুই মাসের মধ্যে ডিএসইতে শূন্য পদে এমডি নিয়োগ দিতে হবে। দুই মাসের নির্ধারিত সময় মার্চে শেষ হয়ে এখন এপ্রিলও পার হয়ে যাচ্ছে। কিন্তু এমডি নিয়োগের কিছুই করতে পারেনি ডিএসই কর্তৃপক্ষ।

এ বিষয়ে ডিএসইর ভারপ্রাপ্ত এমডি সাইফুর রহমান মজুমদার ঢাকা পোস্টকে বলেন, আমার নির্ধারিত সময় কিংবা, দুই দফা সময়ের মধ্যে ডিএসইর এমডি নিয়োগ হয়নি, ঘটনা সত্য। এমডি নিয়োগের জন্য তিনজন প্রার্থীর নাম প্রস্তাব করে বিএসইসিকে দেওয়া হয়েছে। বিএসইসি চূড়ান্ত অনুমোদন দিলে ডিএসই বোর্ড দিয়ে দেব।

তাহলে নতুন করে সময়ের জন্য অবেদন করেননি কেন জানতে চাইলে তিনি বলেন, কমিশনের কাছে প্রস্তাব জমা দেওয়া রয়েছে। কমিশন যদি মনে করেন সেখান থেকে দেবে, তাহলে তো আবেদন জমা দেওয়ার প্রয়োজন হচ্ছে না। তাই আবেদন দেয়নি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ঢাকা পোস্টকে বলেন, এখন নতুন বোর্ড এসেছে। আমরা বোর্ডের কাছে ভালো ও যোগ্যতাসম্পন্ন তিনজনের নাম প্রস্তাব করতে বলেছি, সেই প্রস্তাবের অপেক্ষা করছি। তারা যদি সময় চেয়ে আবেদন করে, তবে সময় বাড়িয়ে দেওয়া হবে। তবে ভালো নাম প্রস্তাব চাচ্ছি তাদের কাছে।

এর আগের যে তিনজনের নাম দেওয়া হয়েছিল তাদের বিষয়ে তিনি বলেন, মেয়াদ শেষ হওয়ার কয়েকদিন আগে ডিএসইর সাবেক পর্ষদ একটি প্রস্তাব দিয়েছিল। সেটা দেখেছি। তবে আমরা বর্তমান পর্ষদের প্রস্তাবের অপেক্ষায় আছি।

উল্লেখ্য, সাবেক এমডি তারিক আমিন ভূঁইয়ার জায়গায় নতুন এমডি নিয়োগের জন্য ডিএসইর তৎকালীন চেয়ারম্যান ও সাবেক সচিব ইউনুসুর রহমানের বোর্ড তোবারক হোসেন ভূঁইয়া, সাইফুর রহমান মজুমদার ও সাখাওয়াত হোসেনের নাম প্রস্তাব করেছিল। প্রথম দফায় এই তিনজনসহ সাতজনের কাউকে যোগ্য মনে করেনি ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থীর ডিএসইর এমডির প্রস্তাব বিএসইসি জমা দেওয়ার জন্য আবারও কমিটিকে এই সাতজনের মধ্যে যোগ্য ব্যক্তির নাম প্রস্তাব আকারে জমা দিতে বলা হয়। সেখানে থেকে তিনজনের নাম প্রস্তাব করা হয়।

এমআই/ওএফ