বিশ টাকা বাড়ার পর পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আজিজ পাইপস লিমিটেডের শেয়ারের দাম কমলো। কোনো কারণ ছাড়াই গত ১৫ থেকে ১৮ মার্চ টানা তিন কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দর ২০ টাকা বাড়ে।

সর্বশেষ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটি লোকসানে রয়েছে। তারপরও তিনদিনে কোম্পানিটির শেয়ারের দাম অস্বাভাবিক হারে বেড়েছে। এই দরপতনের পেছনে কোনো কারসাজি কিংবা সংবেদনশীল তথ্য রয়েছে কি না তা খতিয়ে দেখছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

এই লক্ষ্যে প্রথমে ডিএসই কোম্পানি কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছে যে অস্বাভাবিক হারে দাম বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য রয়েছে কি না? গত ১৮ মার্চ (বৃহস্পতিবার) ডিএসই থেকে কোম্পানির কাছে এই সংক্রান্ত নোটিশ পাঠানো হয়।  জবাবে রোববার (২১ মার্চ) কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, শেয়ারের দাম বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৬ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির শেয়ার গত ১৫ মার্চ কেনা-বেচা হয় ৯৭ টাকা ৫০ পয়সায়। সেখান থেকে গত তিনদিনে অর্থাৎ ১৮ মার্চ পর্যন্ত সময়ে ২০ টাকা বেড়ে ১১৭ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়েছে। তবে বোরবার শেয়ারটির দাম কমেছে ১১ টাকা। অর্থাৎ ১১৭ টাকা ৯০ পয়সার শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ১০৬ টাকা দরে।

২০১৯-২০২০ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের এক শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। প্রায় ৫৪ লাখ শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৩৩ দশমিক ৮৩ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩ দশমিক ৮৮ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে ৬২ দশমিক ২৯ শতাংশ শেয়ার। কোম্পানিটির ঋণ রয়েছে ৫ কোটি ৯২ লাখ টাকা।

অক্টোবর-৩১ডিসেম্বর ২০২০ প্রান্তিক অনুসারে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ পয়সা। এর আগের বছর যা ছিল ১ পয়সা অর্থাৎ আগের চেয়ে লোকসান বেড়েছে।

এমআই/জেডএস