শেয়ারহোল্ডারদের ১ টাকা ২৫ পয়সা লভ্যাংশের পাশাপাশি সাড়ে ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

রোববার (২১ মার্চ) ৩১ ডিসেম্বর ২০২০ অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১২ দশমিক ৫০ শতাংশ এবং ৭ দশমিক ৫০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পর্ষদ। এর আগের বছর ব্যাংকটি ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। 

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী বছরে ব্যাংকটির পরিচালন মুনাফা হয়েছে ৬১০ কোটি টাকা। যা আগের বছরের তুলনায় ১০ কোটি টাকা বেশি। তবে করসহ অন্যান্য খাত বাদে ব্যাংকটির প্রকৃত মুনাফা দাঁড়িয়েছে ২০৬ কোটি ৬৭ লাখ ৩৫ হাজার ৪৮৯ টাকা। এর মধ্যে শেয়ারহোল্ডারদের প্রায় ১০০ কোটি টাকার নগদ লভ্যাংশ দেওয়া হবে। পাশাপাশি সাড়ে ৭ শতাংশ অর্থাৎ প্রতি ৪০টি শেয়ারে তিনটি বোনাস শেয়ার দেবে তারা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারধারীদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৫ মে, বেলা সাড়ে ১১টায়। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ এপ্রিল (সোমবার)।

২০০৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির বিদায়ী বছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৩ পয়সা। এর আগের বছর যা ছিল ৩ টাকা ৪৪ পয়সা।

কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৫ দশমিক ৩৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৬ দশমিক ৫০ শতাংশ, বিদেশিদের হাতে রয়েছে ১ দশমিক ৭২ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৬ দশমিক ৪৫ শতাংশ শেয়ার।

এমআই/জেডএস