মুনাফায় ধস নেমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। প্রতিষ্ঠানটির চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

বৃহস্পতিবার (২৫ মে) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের জানুয়ারি থেকে মার্চ সময়ের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর তা অনুমোদন করা হয়েছে।

ঢাকা পোস্টেকে বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানি সচিব মহি উদ্দিন। তিনি বলেন, ২০২২-২৩ অর্থবছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে মাত্র ১ পয়সা। অথচ ২০২১-২২ অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১২ পয়সা।

অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় ১১ পয়সা বা ১১ গুণ মুনাফা কমেছে।

শুধু তৃতীয় প্রান্তিকেই নয় চলতি অর্থবছরের তিন প্রান্তিক মিলে (জুলাই ২০২২-মার্চ ২০২৩) সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে মাত্র ১০ পয়সা। অথচ আগের অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৬২ পয়সা।  

সে হিসেবে কোম্পানির আগের বছরের চেয়ে ৫২ পয়সা করে মুনাফা কমেছে। ৫ গুণের বেশি। ৩১ মার্চ পর্যন্ত কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ৯৯ পয়সা।

২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির বর্তমান শেয়ার সংখ্যা ১১ কোটি ৬২ লাখ ৫ হাজার ১৭৮টি। এই শেয়ারহোল্ডারদের সর্বশেষ ২০২২ জুন সমাপ্ত অর্থবছরে জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। কোম্পানির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ লেনদেন হয়েছে ১৭ টাকা।

এমআই/ওএফ