নতুন (২০২৩-২৪) অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার আগের দিন বুধবার (৩১ মে) শেয়ার ও মিউচুয়াল ফান্ডের কেনা-বেচা বেড়েছে দেশের পুঁজিবাজারে। শেয়ার বিক্রির চাপে এদিন দাম বাড়ার তুলনায় অধিকাংশ শেয়ারের দাম কমায় সূচক পতন হয়েছে।

দুই পুঁজিবাজারে মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে কমেছে ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে ৬ পয়েন্ট। এর ফলে মঙ্গলবার উত্থানের পর বুধবার পুঁজিবাজারে সূচক পতন হলো।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন আইটি খাতের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে বিমা, ওষুধ ও রসায়ন এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে ৩৬১ প্রতিষ্ঠানের মোট ২০ কোটি ৭৯ লাখ ৪১ হাজার ৭৮৯ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৯৮ কোটি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৭৬ কোটি ১ লাখ ২৬ হাজার টাকা।

লেনদেন হওয়া ৩৬১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৪টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তিত রয়েছে ১৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের।

অধিকাংশ প্রতিষ্ঠানের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ দশমিক ৪ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৫ দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক ৪ দশমিক ৬৭ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে নাভানা ফার্মার শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, জেনেক্স ইনফোসিস, লাফার্জহোলসিম, ইউনিক হোটেল, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, রূপালী লাইফ ইনস্যুরেন্স এবং আমরা টেকনোলজিস লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৭১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ৭৩টির ও অপরিবর্তিত রয়েছে ৯৪ টির দাম।

দিন শেষে সিএসইতে ১৯ কোটি ৭৩ লাখ ২৪ হাজার ৬০০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৬ কোটি ১৬ লাখ ৩২ হাজার ৪০৯ টাকার শেয়ার।

এমআই/এসকেডি