শেয়ারহোল্ডারদের জন্য ৪০০ শতাংশ নগদ বা শেয়ার প্রতি ৪০ টাকা করে লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

এপ্রিল ২০২২ থেকে ৩১ মার্চ ২০২৩ পর্যন্ত সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ।

এর ফলে কোম্পানির ৪ কোটি ৬৩ লাখ ৭৭ হাজার ৮৮০টি শেয়ারের বিপরীতে লভ্যাংশ বাবদ ৪০ টাকা করে মোট ১৮৫ কোটি ৫১ লাখ ১৫ হাজার ২০০ টাকা পাবেন শেয়ারহোল্ডাররা।

বৃহস্পতিবার (১ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে কর-পরবর্তী বার্জার পেইন্টসের মুনাফা হয়েছে ২৯২কোটি ৯৯ লাখ ৬৫ হাজার টাকা। তাতে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৩ টাকা ৪১ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১৮৫কোটি ৫১ লাখ টাকা মুনাফা দেওয়া হবে। বাকি টাকার রিটার্ন আর্নিংয়ে যোগ করা হবে।

আগের বছর অর্থাৎ ২০২২ সালে কোম্পানিটির মুনাফা হয়েছিল ২৭৭ কোটি ৬০ লাখ ৯২ হাজার টাকা। সেই বছর শেয়ার প্রতি আয় হয়েছিল ৫৯ টাকা ৮৬ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। অর্থাৎ ১৮৫কোটি ৫১ লাখ টাকা লভ্যাংশ দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২২ আগস্ট। সেদিন বেলা ১০টায় ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ জুলাই।

৩১ ডিসেম্বর ২০২৩ বিদায়ী বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদের মূল্য দাঁড়িয়েছে ২৫৬টাকা ১৯ পয়সা। এর আগের বছর ছিল ২০৫টাকা ৫৪ পয়সা।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার বুধবার সর্বশেষ লেনদেন হয়েছে ১৮০০ টাকায়। কোম্পানির অনুমোদিত মূলধন ৪৬ কোটি ৩৭ লাখ ৮০ হাজার টাকা। আর পরিশোধিত মূলধন ১০০কোটি টাকা।

এমআই/এমএ