শেয়ারহোল্ডারদের আবারও হতাশ করল পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্স ইনভেস্টমেন্ট লিমিটেড। ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর ফলে ২০১৮ সালের পর ২০১৯, ২০২০, ২০২১ ও ২০২২ টানা চার বছর শেয়ারহোল্ডারদের হতাশ করল কোম্পানিটি।

মঙ্গলবার (৬ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির দেওয়া তথ্য মতে, বিদায়ী বছরে কোম্পানির শেয়ার প্রতি কনসুলেটেড লোকসান হয়েছে ৮ টাকা ৫ পয়সা। লোকসানে থাকায় শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিতে পারেনি কোম্পানি কর্তৃপক্ষ।

লভ্যাংশ না দেওয়ার বিষয়টি শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১৭ জুলাই। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুন।

আজ (মঙ্গলবার) সর্বশেষ ইন্টারন্যাশনাল লিজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৫ টাকা ৬০ পয়সায়। কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ২২ কোটি ১৮ লাখ ১০ হাজার ২৪৬টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৫৪ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ২৩ দশমিক ৩১ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৫ দশমিক ১৪ শতাংশ শেয়ার।

সর্বশেষ ২০১৮ সালের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। অর্থাৎ শেয়ার প্রতি ৫০ পয়সা করে নগদ লভ্যাংশ পেয়েছিলেন শেয়ারহোল্ডাররা।

এমআই/কেএ