দরপতনের একদিন পর সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (৬ জুন) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ২২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

এর আগের দিন মঙ্গলবার দরপতন হয়েছিল। সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন কমেছিল। 

ডিএসইর তথ‍্য মতে, বুধবার বাজারটিতে ৩৪৭ প্রতিষ্ঠানের মোট ১৩ কোটি ১৩ লাখ ৮ হাজার ৬৯৭ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮২ কোটি ৮০ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৮৬ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই ৩০ সূচক দশমিক ৪৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। পরের তালিকায় রয়েছে রূপালী লাইফ ইনস্যুরেন্স শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, আরডি ফুড, সোনালী লাইফ, বাংলাদেশ শিপিং করপোরেশন, প্রগতি লাইফ ই্নরস্যুরেন্স, সিটি জেনারেল ইন্সুরেন্স, জেমিনি সি ফুড এবং আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে ২১০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ৯০টির দাম।

দিন শেষে সিএসইতে ১৪ কোটি ৭ লাখ ৫৬ হাজার ৫১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৬৬২ টাকার শেয়ার।

এমআই/এসএম