সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করে পুঁজিবাজার থেকে ৭০০ কোটি টাকা উত্তোলন করবে বেসরকারি ব্যাংক খাতের প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক লিমিটেড।

বুধবার প্রতিষ্ঠানটির ৩৪৬তম বোর্ড সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৃহস্পতিবার (৮ জুন) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠানটির বন্ডের মেয়াদ হবে সাত বছর। বন্ডটির বৈশিষ্ট হলে সাব-অর্ডিনেন্ট, নন কনভারটেবল (এই বন্ডের কোনো অংশ শেয়ারে রূপান্তরিত হবে না), ফুললি রিডেমেবল (মেয়াদ শেষে এই বন্ডের সম্পূর্ণ অবসায়ন হবে), কূপন বিয়ারিং (কুপনযুক্ত) অর্থাৎ নির্দিষ্ট সময় পর পর বন্ডধারীকে প্রাপ্য সুদ পরিশোধ করা হবে, ফ্লটিং রেইট (এর সুদের হার হবে ভাসমান), সাব-অর্ডিনেন্ট বন্ড আপ টু ৭০০ কোটি টাকা। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এ বন্ড বরাদ্দ করা হবে।

ব্যাংকটি তার টায়ার-ll অধীনে মূলধনকে শক্তিশালী করতে এই বন্ড ইস্যু করছে। এখন বন্ডটির চূড়ান্ত অনুমোদেনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেবে। সংস্থা দুটির অনুমোদন সাপেক্ষে বন্ড ইস্যু সংক্রান্ত এ সিদ্ধান্ত কার্যকর হবে।

২০০৭ সালে তালিকাভুক্ত ব্যাংকটি সবশেষ ২০২২ সালে শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ নগদ আর সাড়ে ৭ শতাংশ বোনাস শেয়ার। এর আগের বছরওে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ব্যাংকটি। ২ হাজার কোটি টাকার পরিশোধিত মূলধনী কোম্পানির শেয়ার বৃহস্পতিবার দিনের শুরুতে লেনদেন হয়েছে ৩৫ টাকা ৮০ পয়সা।

এমআই/এসএম