বহুজাতিক কোম্পানির পাশাপাশি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ মার্চ) দেশের পুঁজিবাজারে উত্থান হয়েছে। বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। আর তাতে বেড়েছে সূচক ও লেনদেনের পরিমাণ।

সোমবার (২৯ মার্চ) দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৮ পয়েন্ট। এর ফলে টানা দুদিন বাজারে সূচক বাড়ল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববারের মতো সোমবার আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে একটির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টির শেয়ারের দাম। ব্যাংক খাতের কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে সাতটির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির শেয়ারের দাম।

এছাড়া মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৩টির, কমেছে দুটির এবং অপরিবর্তিত রয়েছে দুটি ইউনিটের শেয়ারের দাম। বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে রবি আজিয়াটা, রেকিট বেনকিজার, ইউনিলিভার, বার্জার পেইন্টস, লিন্ডে বিডি এবং রেনেটাসহ প্রায় সব প্রতিষ্ঠানের। এসব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজারে উত্থান হয়েছে।

ডিএসইর তথ্যমতে, সোমবার ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৯ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৭৩ পয়েন্টে। শরিয়াহভিত্তিক সূচক ডিএসইএস দুই দশমিক ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ২২১ পয়েন্টে। এছাড়া ডিএস-৩০ সূচক ১৪ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৩৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৪ কোটি ৬৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮২ কোটি ৫৪ লাখ টাকা।  লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা, রবি আজিয়াটা, লঙ্কাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম, প্রভাতী ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, বিডি ফাইনেন্স এবং প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৬৬ পয়েন্টে। লেনদেন হওয়া ২৩৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৪টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির। এ বাজারে মোট লেনদেন হয়েছে ৪০ কোটি ৬০ লাখ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ২৩ লাখ টাকা।

এমআই/জেডএস