লোকসান থেকে মুনাফায় ফিরেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মোবাইলফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড। কোম্পানিটির ২০২৩ সালের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে।

বৃহস্পতিবার (২৭ জুলাই) ঢাকা স্টক স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্যমতে, ২০২০ সালে তালিকাভুক্ত কোম্পানিটির এপ্রিল থেকে জুন ২০২৩, অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে কর-পরবর্তী মুনাফা হয়েছে প্রায় ২৬ কোটি ১৮ লাখ ৯৬ হাজার ৬৪৪ টাকা। তাতে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে (ইপিএস) ৫ পয়সা।

যা ২০২২ সালের একইসময়ে কর-পরবর্তী মুনাফার বিপরীতে লোকসান ছিল প্রায় ১০ কোটি ৪৭ লাখ ৫৮ হাজার ৬৫৭ টাকা। তাতে কোম্পানির শেয়ার প্রতি লোকসান ছিল ৬৬ পয়সা। সেই লোকসান কাটিয়ে কোম্পানিটি এবার মুনাফায় ফিরেছে।

শুধু দ্বিতীয় প্রান্তিকেই নয়, চলতি বছরের দুই প্রান্তিকে কর-পরবর্তী মুনাফা হয়েছে প্রায় ৬৮ কোটি ৯ লাখ ২৮ টাকা। অর্থাৎ শেয়ার প্রতি আয় হয়েছে ১৩ পয়সা। যা ২০২২ সালে কর-পরবর্তী মুনাফা হয়েছে প্রায় ২৬ কোটি ১৮ লাখ ৯৬ হাজার টাকা। আর শেয়ার প্রতি আয় হয়েছিল ৫ পয়সা। অর্থাৎ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কোম্পানির মুনাফা বেড়েছে প্রায় ৪২ কোটি টাকা। শেয়ার প্রতি আয় বেড়েছে ৮ পয়সা।

মুনাফা বাড়ায় ৩০ জুন সমাপ্ত প্রান্তিকে কোম্পানির প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ২৪ পয়সা। যা ২০২২ সালের একইসময়ে ছিল ১২ টাকা ৪৯ পয়সা।

৫ হাজার ২৩৭ কোটি ৯৩ লাখ টাকার কোম্পানির বর্তমান শেয়ার সংখ্যা ৫২৩ কোটি ৭৯ লাখ ৩২ হাজার ৮৯৫টি। এ কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২০২২ সালে ৩ আগস্ট। তারপর থেকে ৩০ টাকায় অর্থাৎ ফ্লোর প্রাইসে আটকা পড়ে আছে। শেয়ারহোল্ডাররা প্রত্যাশা করছেন- মুনাফার খবরে ১১ মাস ২৩ দিন পর কোম্পানিটির শেয়ার ফ্লোর প্রাইস ভাঙতে পারে। কোম্পানিটির শেয়ার গত বছরের ৪ আগস্ট ফ্লোর প্রাইসে রয়েছে অর্থাৎ ৩০ টাকায় আটকে আছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০২১ সালে ৫ শতাংশ নগদ এবং ২০২২ সালে ৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

এমআই/এফকে